মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সমবায়

 

পরিশিষ্ট ‘‘খ’’

কাম টু সেভ (সিটিএস) বহুমূখী সমবায় সমিতি লি: এর প্রোফাইল

রেজি :  নং : ০৩  তারিখ : ০৮/০২/২০০১ খৃ:, দিনাজপুর

 

 

ভিশন :

  গ্রামীণ দরিদ্র ও হত দরিদ্র মানুষের আর্থ- সামাজিক অবস্থার উন্নয়ন, যেখানে আত্ম কর্মসংস্থান ও সামাজিক উন্নয়ন   কর্মকান্ডে অংশ গ্রহনের মাধ্যমে মানুষ তাদের মৌলিক চাহিদা পুরনে সক্রিয় হবে। 

মিশনঃ

- গ্রামীণ দরিদ্র ও হত দরিদ্র মানুষের পুঁজি গঠনের সহায়তা প্রদান এবং আয় বৃদ্ধি মূলক কর্মকান্ডে অংশগ্রহনের মাধ্যমে কর্মসংস্থান ও পারিবারিক আয় বৃদ্ধি করা।

-  গ্রামীণ দরিদ্র ও হত দরিদ্র  জনগোষ্ঠীকে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের সাথে সম্পৃক্তকরণের মাধ্যমে তাদের সামাজিক উন্নয়ন  ত্বরান্বিত করা।

সমিতির সার্বিক তথ্য :

সমিতির কর্মএলাকা : দিনাজপুর জেলার খানসামা এবং চিরিরবন্দর উপজেলা

সদস্য সংখ্যা : ২৩,১২২ জন

শেয়ারের পরিমান : ১১,৫৬,১০০ টাকা

সদস্য সঞ্চয়ের পরিমান : ২,৫৩,১৩,৫১৩ টাকা

সদস্যদের মাঝে ঋণ স্থিতি : ৭,৮৬,২৪,৫৪৫ টাকা

সমিতি কর্তৃক গৃহীত ঋণের পরিমান : ৪,৭০,৫৯,৪৭২ টাকা

সমিতির নিজস্ব জমির পরিমান :  ৫০ শতাংশ ,

অফিস ভবনের পরিমান :৫০০০ বর্গ ফুটের  একতলা দালান

সমিতি কর্তৃক কর্মসংস্থান সৃষ্টি : ১৮৮ জন

সমিতি কর্তৃক গৃহীত কর্মসুচী সমুহ :

1)    সদস্যদের মাঝে নমণীয় সঞ্চয় ও ঋণ প্রকল্প

2)   প্রশিক্ষণ কর্মসুচী

-সঞ্চয় ও ঋণ শিক্ষা প্রশিক্ষণ

-বাজার সংযোগ, বিক্রয় বৃদ্ধি ও ব্যবসার লাভ- লোকসান হিসাব বিষয়ক প্রশিক্ষণ

-ক্ষুদ্র ও মাঝারী উদ্যোগ উন্নয়ন প্রশিক্ষণ

-কারু পণ্য ও সেলাই প্রশিক্ষণ

     ৩) ভিক্ষুকদের সমিতির সদস্যভুক্তকরনের মাধ্যমে তাদের আয় বৃদ্ধিমূলক কর্মসুচী গ্রহন এবং ভিক্ষাবৃত্তি পেশা পরিবর্তনে

       উদ্বুদ্ধকরন ।

     ৪) প্রতিবন্ধীদের জন্য সম্ভাব্য আয় মূলক কর্মসুচী গ্রহণ ও চিকিৎসা সেবা প্রদান এবং বান্ধব পরিবেশ সৃষ্টিকরন।

           

          

সদস্যগন কর্তৃক গৃহীত আয় ও কর্মসংস্থান মূলক  প্রকল্প সমুহ:

১) মিনি গার্মেন্টস  ২) বাঁশ ও বেতজাত  দ্রব্য উৎপাদন ৩) ব্রয়লার মুরগির খামার ৪) নার্সারী  ৫) পাটজাত দ্রব্যাদী উৎপাদন  ৬) পোনা উৎপাদন ও মাছ চাষ ৭) গাভী পালন ও গরু মোটাতাজা করন, ছাগল পালন   ৮) বেকারী ৯) মৃৎশিল্প ১০) কারুচুপির কাজ ও নকশী কাঁথা তৈরী  ১১) কলা ও আলু চাষ ১২) কেঁচো কম্পোষ্ট সার উৎপাদন ১৩) মুদি দোকান ১৪) ধান ভাপাই ইত্যাদি।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

 

 

নিবন্ধন ও উপ-আইন সংশোধনঃ

v        বৈধ উপায়ে নিজেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য নুন্যতম ২০ (কুড়ি) জন একক ব্যক্তি সমন্বয়ে গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধন প্রদান করা হয়।

v        সমবায় সমিতি নিবন্ধনের সময় সমবায় সমিতি পরিচালনার সুনির্দিষ্ট বিধানাবলী সমন্বিত উপ-আইন নিবন্ধন করা হয় এবং পরবর্তীতে প্রয়োজন বোধে উপ-আইনের সংশোধনী নিবন্ধন করা হয়।

v        সরকারী কর্মসূচীর আওতায়, বিত্তহীন, ভূমিহীন এবং আশ্রয়হীনদের দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৫০ (পঞ্চাশ) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৩০০ (তিনশত) টাকা নিবন্ধন ফি জমা দিতে হবে।

v        দারিদ্র বিমোচনের লক্ষ্যে স্বেচ্ছায় বা সরকারি কর্মসূচীর আওতায় গঠিত প্রাথমিক সমিতি নিবন্ধনের জন্য কমপক্ষে তিন হাজার টাকা, ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি নিবন্ধনের জন্য কমপক্ষে এক কোটি টাকা এবং অন্যান্য প্রাথমিক সমিতি নিবন্দনের জন্য কমপক্ষে বিশ  হাজার টাকা পরিশোধিত মূলধন থাকতে হয়।

 

ব্যবস্থাপনা, অডিট, পরিদর্শন, বিরোধ নিষ্পত্তি ও অবসায়নঃ

v        সমিতির ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয়। কোন সমবায সমিতি নির্বাচন করতে ব্যর্থ হলে জেলা সমবায় অফিসার আইনের আওতায় অন্তর্বতী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ করেন।

v        জেলা সমবায় অফিসার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মচারী বা ব্যক্তি দ্বারা প্রাথমিক সমিতির ব্যবস্থপনা ও আর্থিক কার্যক্রমের উপর বাৎসরিক নিরীক্ষা সম্পাদন করা হয়।

v        সমিতিতে সংগঠিত যে কোন অনিয়ম জেলা সমবায় অফিসার পরিদর্শন কিংবা তদন্তের মাধ্যমে নিস্পত্তি করেন।

v        প্রাধমিক সমিতির নির্বাচনসহ যে কোন সৃষ্ট বিরোধ জেলা সমবায় অফিসারের নিকট দায়ের করা হলে তিনি বা নিযুক্ত সালিশকারী ন্যায় বিচার, সমতা ও সুবিবেচনা প্রসূতভাবে নির্ধারিত সময়ের মধ্যে বায় প্রদান করেন। রায়ে কেউ সংক্ষুব্ধ হলে বিভাগীয় সমবায় দপ্তরের উপনিবন্ধক (বিচার) এর নিকট আপিল করতে পারেন। বিরোধ এবং আপিলের সাথে ১০০ (একশত) টাকার কোর্ট ফি সংযুক্ত করতে হয়।

v        প্রাথমিক সমিতি অকার্যকর হলে কিংবা সদস্যগণ সমিতি পরিচালনায় অনাগ্রহী হলে জেলা সমবায় অফিসার সমিতিকে অবসায়ন করতে পারেন। আবার সদস্যদের আগ্রহের কারণে অবসায়ন আদেশ প্রত্যাহার করতে পারেন।

প্রশিক্ষণঃ

v        কুমিল্লা শহরের উপকন্ঠে কোটবাড়ীতে অবস্থিত দেশের শীর্ষ সমবায় প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ সমবায় একাডেমী এবং রংপুর আঞ্চলিক সমবায় প্রশিক্ষণ ইনষ্টিটিউটে সমবায় সমিতির সদস্যদের প্রশিক্ষণ সেবা প্রদান করা হয়।

v        জেলা সমবায় কার্যালয়ের ভ্রাম্যমান প্রশিক্ষণ ইউনিট সমিতিতে গিয়ে সদস্য প্রশিক্ষণ দিয়ে থাকে।

v        সমবায় অধিদপ্তরের ঢাকাস্থ সদর কার্যালয়, বাংলাদেশ সমবায় একাডেমী ও রংপুর আঞ্চলিক সমবায় প্রশিক্ষণ ইনষ্টিটিউটে অবস্থিত মোট ৩ টি / ২টি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব এত্ম মাধ্যমে সদস্য ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের আধুনিক তথ্য প্রযুক্তিগত প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

 

অভিযোগ নিস্পত্তিঃ

v        কোন অভিযোগ থাকলে জেলা সমবায় অফিসার এর নিকট দাখিল করলে তা নিস্পত্তি করা হয়ে থাকে।

ছবি নাম মোবাইল

0

 

 

 

 

 

০৫৩১-৬৫১৪৩, মোঃ-০১৮১৭-০৮৩৩১৪