মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
দিনাজপুর প্রধান ডাকঘর
দিনাজপুর প্রধান ডাকঘর
  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

          প্রতিষ্ঠানের সেবা সমূহ:

 

                                          সাধারণ সেবা:

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

                       সেবা প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

রেজি:চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

ই,এম,এস

ডাকঘরের বুক করা ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করা পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

ইএমটিএস

তাৎক্ষনিকভাবে প্রেরণ ও বিলি।

পোস্টাল ক্যাশ কার্ড

তাৎক্ষনিকভাবে গ্রাহকের টাকা গ্রহণ এবং প্রদান।

 

 

                                  আর্থিক সেবা:

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

   সেবা প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয় পত্র

প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে।ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়।

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়;এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন ।

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী  একমাস।

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে,উপজেলা অফিস,সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে।

 

 

                   ডাক জীবন বীমা:

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

                     সেবা প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ করিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ।

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে।

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস।

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস।

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস।

 

দিনাজপুর ডাক বিভাগ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অধীনস' বাংলাদেশ ডাক বিভাগ একটি সেবামূলক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কার্যক্রম ডাক অধিদপ্তর, ঢাকার মাধ্যমে পরিচালিত হয়। এ অধিদপ্তরের আওতাধীনে রাজশাহী রাজস্ব বিভাগ একটি পোস্টাল সার্কেল। এ সার্কেলের নিয়ন্ত্রনাধীনে বৃহত্তর দিনাজপুর (দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড়) জেলা নিয়ে দিনাজপুর ডাক বিভাগ গঠিত। বৃহত্তর রংপুর ডাক বিভাগ ভেঙ্গে ১৯৭৬ সালে রংপুর ও দিনাজপুর ডাক বিভাগ গঠিত হয়। বিগত ০১/০১/১৯৭৭ খ্রীঃ তারিখ হতে দিনাজপুর ডাক বিভাগের কার্যক্রম শুরু হয়। বৃহত্তর দিনাজপুর জেলার ডাক বিভাগীয় প্রশাসনিক অফিসটি পুলহাট, দিনাজপুরে অবসি'ত। এ অফিসের আওতাধীনে দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও পার্বতীপুর চারটি উপ-বিভাগীয় প্রশাসনিক অফিস রয়েছে।

কি সেবা কিভাবে পাবেন

                                                          প্রতিষ্ঠানের সেবা সমূহ:

 

                                          সাধারণ সেবা:

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

                       সেবা প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

রেজি:চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

ই,এম,এস

ডাকঘরের বুক করা ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করা পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

ইএমটিএস

তাৎক্ষনিকভাবে প্রেরণ ও বিলি।

পোস্টাল ক্যাশ কার্ড

তাৎক্ষনিকভাবে গ্রাহকের টাকা গ্রহণ এবং প্রদান।

 

 

                                  আর্থিক সেবা:

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

   সেবা প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয় পত্র

প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে।ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়।

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়;এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন ।

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী  একমাস।

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে,উপজেলা অফিস,সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে।

 

 

                   ডাক জীবন বীমা:

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

                     সেবা প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ করিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ।

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে।

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস।

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস।

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস।

পরিকল্পনা ও বাস্তবায়নে: একসেস টু ইনফরমেশন প্রোগ্রামবেসিস

সিটিজেন চার্টার

(সিটিজেন চার্টার)

 

১।   আমাদের লক্ষ্য (Our vision):

 

      তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে  এবং স্বল্প খরচে জনগনের  দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি  অর্জন করা এবং সততা,বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে  ফিজিকাল, ফাইন্যানসিয়াল, ইলেকট্রোনিকসহ সব ধরনের  মানসম্মত সার্ভিস প্রদান করার  মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে  বিশ্বমান  সম্পন্ন  প্রতিষ্ঠানে  উন্নীত করা।

 

আমাদের উদ্দেশ্য (Our Mission):

 

দেশের অভ্যন্তরে ও বিদেশে  উচ্চমান সম্পন্ন  ডাকসেবা  প্রদানের  মাধ্যমে  গ্রাহক সন্তুষ্টি  অর্জন। এলক্ষ্যে  বাংলাদেশ  ডাক     

           বিভাগের করণীয়:

·        গ্রাহক চাহিদা  পূরণের  জন্য  নিবেদিত হওয়া

·        দক্ষ ও বিশ্বস্ত  সেবা  প্রদানের লক্ষ্যে  কার্যকর  পদক্ষেপ গ্রহন করা

·        কর্মচারীদের মাঝে  সেবা প্রদানের  প্রতিযোগিতামূলক  মনোভাব এবং  সেবা প্রদানের ক্ষেত্রে  গ্রাহকের সাথে  সম্মানজনক  আচরণ করা

·        দেশের সামাজিক  অর্থনৈতিক  অবস্থার  প্রতি লক্ষ্য  রেখে  প্রতিষ্ঠান  পরিচালনা  করা

·         এলাকাভেদে  দেশের সকল  স্তরে মানসম্মত সেবা  প্রদান করা

 

আমাদের সার্ভিসসমূহ (Our Services):

 

বাংলাদেশ ডাক বিভাগ  জনসাধারণকে মূলত দুই  ধরনের  সার্ভিস প্রদান করে থাকে।

১।  মূল সার্ভিস                                 ২।  এজেন্সি  সার্ভিস

 

মূল  সার্ভিস :

 

·        সাধারণ চিঠিপত্র

·        রেজি: চিঠিপত্র

·        জি ই পি

·        ই এম এস

·        মনিঅর্ডার

·        পার্সেল সার্ভিস

·        ভিপিপি

·        ভিপিএল

·        ডাকটিকেট বিক্রয়

·        ডাক দ্রব্য গ্রহণ,প্রেরণ ও বিলি

 

এজেন্সি  সার্ভিস:

·        ডাক জীবন বীমা

·        সঞ্চয় ব্যাংক,সঞ্চয়পত্র বিক্রয় ও ভাংগানো

·        প্রাইজ বন্ড বিক্রয় ও ভাংগানো

·        মোটরগাড়ীর ট্যাক্সটোকেন ও ড্রাইভিং  লাইসেন্স ফি  গ্রহণ ও নবায়ন

·        বিড়ি ব্যান্ডারোল মূদ্রণ ও বিক্রয়

·        টেলিফোন বিল গ্রহণ ও প্রি- পেইড কার্ড বিক্রয়

·        সরকারের সকল প্রকার নন পোস্টাল  টিকেট  মূদ্রণ ও বিতরণ

 

ডাক সেবার সময়সীমা (Standard time of Services):

 

সাধারণ  ডাকসেবা :

 

ক্রমিক নং

ডাক সেবার ধরণ

                        প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

রেজি:চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

ই,এম,এস

ডাকঘরের বুক করা ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করা পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন,দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন।

 

 

আর্থিক সেবা:

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

                       প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব

প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে।ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান করা হয়

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়;এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী  একমাস

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রদান ডাকঘরে সাথে সাথে,উপজেলা অফিস,সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

 

 

ডাক জীবন বীমা:

 

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

                       প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ করিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস

 

 

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaint Relating Postal Service)

 

ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। আমাদের ওয়েবসাইটে এ জাতীয় অভিযোগ প্রেরণ করা যেতে পারে-

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিস্পত্তির সময়সীমা

চিঠিপত্র,মনিঅর্ডার,পার্সেল সংক্রান্ত

সংশ্লিষ্ট পোস্টমাস্টার

অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশ্লিষ্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

 

 

মানসম্মত সার্ভিসসমূহ(Quality Services)

 

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোষ্ট(GEP)এর মাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহণের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট কিলি প্রদান করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস(ই এম এস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মধ্যে বিলি প্রদান করা হয়।

 

আমাদের গ্রহক(Our Customers)

 

·        দেশের অভ্যন্তরে এবং  দেশের বাইরে যে সকল  নাগরিক  ডাক সেবা গ্রহণ করে থাকেন

·        দেশের এবং বাইরের বিভিন্ন  সরকারী বেসরকারী  প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে

·        বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট,পার্সেল  প্রেরণ করে থকে

·        সর্বোপরি ডাকের স্বার্থসংশ্লিস্ট সকল পর্যায়ের সরকারী,আধা-সরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রহক

 

গ্রহকের নিকট  ডাক বিভাগের প্রত্যাশা(Expectation From Our Clients)

 

·        ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পস্টক্ষরে লেখা

·        প্রাপকের ঠিকানায় পোষ্ট কোড নম্বর উল্লেখ করা

·        রেজিস্টার্ড(Registered)ইনসিওরড(Insured)জি ই পি(GEP),ই এম এস(EMS),পার্সেল(Parcel)এর ক্ষেত্রে  প্রয়োজনীয় ফর্ম যত্ন  ও সঠিকভাবে  পূরণ করা

·        ডাক দ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাক মাশুল সংযুক্ত করা

·        অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

·        ডাক বিভাগের নির্ধারিত আকারে বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

·        প্রতিটি বহুতল ভবনের নীচে পোষ্টবক্স স্থাপন করা

·        ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক  মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোষ্টবক্স ব্যবহার করা

·        যে কোন ধরনের তথ্য ডাক বিভাগের ওয়েবসাইট  থেকে সংগ্রহ করা

ছবি নাম মোবাইল
এম এম হাসান ০১৯১৯৪৪৮২৭০

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহ

                           

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের“ডিজিটাল বাংলাদেশ” গড়ার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে “বাংলাদেশ ডাক বিভাগ”কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত প্রকল্পসমূহ

 

প্রকল্পের পরিচিতি

প্রতক্ষ/পরোক্ষ সেবার বিবরণ

 

ওয়েবসাইটঃ 
 www.bangladeshpost.gov.bd

সিটিজেন চার্টার

পোস্ট অফিস লিস্ট ও পোস্ট কোড তথ্য

ইএমএস ট্র্যাক এন্ড ট্রেসিং

অনলাইন অভিযোগ ও পরামর্শ

বিভিন্ন সার্ভিস সংক্রান্ত তথ্য

 

ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস

অনলাইন/মোবাইল নেটওয়ার্ক ভিত্তিক মানি অর্ডার ইস্যু

অনলাইন/মোবাইল নেটওয়ার্ক ভিত্তিক মানি অর্ডার পেমেন্ট

প্রেরকের মোবাইলে গোপণীয় পিন নম্বরের এস এম এস প্রদান

প্রেরকের মোবাইলে মানিঅর্ডার পেমেন্ট তথ্যের এসএমএস প্রদান

নিকটতম পোস্ট অফিস থেকে যে কোন গন্তব্যে মানি অর্ডার  লেনদেন সুবিধা

বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন ফি প্রদান করে পিন কোড দ্বারা প্রবেশপত্র প্রিন্ট করা

 

সেভিংস ব্যাংক কম্পিউটারাইজেশন

ওয়ান স্টপ সেভিংস ব্যাংক লেনদেন সুবিধা

কম্পিউটার প্রিন্ট পাস বই

লেনদেনের রিপোর্ট ও সঞ্চয় ব্যাংক সংক্রান্ত তথ্য সেবা

কোন সার্ভিস ফি দিতে হয় না

চলতি হিসাবেও ইন্টারেস্ট পাওয়া যায়

 

ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার

অনলাইন ভিত্তিক বৈদেশিক রেমিট্যান্স প্রাপ্তির আধুনিক প্রযুক্তি

বিদেশ হতে প্রেরিত রেমিট্যান্স তাৎক্ষণিক প্রদান

বৈধ মাধ্যমে ফরেন রেমিট্যান্স প্রদান

ডাকঘর সঞ্চয় ব্যাংক/সঞ্চয়পত্রে তাৎক্ষণিক বিনিয়োগ সুবিধা

 

পোস্টাল ক্যাশ কার্ড

ক্যাশ কার্ডে তাকা লোড করার সুবিধা

ক্যাশ কার্ড এক স্থান হতে অন্য স্থানে বহন সুবিধা ও অর্থের নিরাপত্তা

কারড থেকে জমাকৃত টাকা প্রয়োজনমত উঠানো

অনলাইন লেনদেনের রিপোর্ট পাওয়া যাবে

সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের ভিজিএফ,বয়স্ক,মুক্তিযোদ্ধা ভাতা ইত্যাদি পাওয়া যাবে

 

ই-সেন্টার

শিক্ষা,স্বাস্থ্য,কৃষি সম্পর্কিত তথ্য এবং ই-শিক্ষা এর সুবিধা

ব্রড ব্যান্ড ইন্টারনেট ব্রাউজিং

ডিজিটাল ক্যামেরা,ওয়েবক্যাম,স্ক্যানার,ফ্যাক্স,প্রিন্টার সুবিধা

ই-মেইল,ব্রাউজিং,চ্যাটিং

 

প্রসেস অটোমেশন

পোস্ট অফিস কাউন্টার অটোমেশন

ওয়ান স্টপ সার্ভিস

রেজিস্ট্রি লেটার,পার্সেল,জিইপি আইটেম এ বারকোড ব্যবহার ও অনলাইন এ ডাটা আপলোড

ট্র্যাক এন্ড ট্রেসিং সুবিধা

এম এম হাসান

পোস্টমাস্টার (১ম শ্রেণী)

দিনাজপুর প্রধান ডাকঘর।